Sunday 10 February 2019

রায়োহরণ / অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক



রায়োহারণ ড মোহাম্মদ আমীনের লেখা একটি বৈশ্বিক উপন্যাস।  বৈশ্বিক সম্পর্ক, মনস্তাত্বিক জটিলতা,
প্রেম, প্রাত্যহিক জীবনের টানাপোড়েন,  সাংঘর্ষিকতা, মানুষের মূল্যবোধ, মূল্যবোধের অবক্ষয়, ধর্ম, আত্মপরতা, দৃষ্টিভঙ্গির সঙ্গে পরিবেশ, সমাজ, শিক্ষা ও বংশের সম্পর্ক, পারিবারিক জীবন প্রভৃতি বিধৃত হয়েছে  বাস্তবতার নিরিখে।
এটা উপন্যাস, ইতিহাস নয়। ইতিহাস আর উপন্যাসের পার্থক্য কী? লেখকের ভাষায়, “ ইতিহাসে চরিত্রকে ঠিক রেখে ঘটনা বানানো হয়, কিন্তু উপন্যাসে করা হয় তার উলটোÑ উপন্যাসে ঘটনাকে ঠিক রেখে চরিত্রকে কাল্পনিক বিন্যাসে উপাস্থাপন করা হয়। এজন্য ইতিহাসবেত্তাভেদে ঘটনা নানরূপ ধারণ করে। ইতিহাস বলুন আর উপন্যাস বলুন দুটোতে কল্পনার মিশেল থাকে। তবে, উপন্যাসের বর্ণনা বাস্তবতা থেকে সৃষ্ট বহমানতার হদৃয়োৎসরিত নির্যাস, অন্যদিকে, ইতিহাস কল্পনা থেকে সৃষ্ট কাল্পনিক বিলাসের পক্ষপাতদুষ্ট বর্ণন। ইতিহাসবেত্তার প্রভাবিত হওয়ার সুযোগ থাকে এবং এটি এত প্রবল যে, প্রভাবিত না হয়ে পারা যায় না। পক্ষপাতই ইতিহাসবেত্তার লক্ষ্য কিন্তু, কিন্তু উপন্যাসে প্রভাবিত হওয়ার সুযোগ থাকলেও প্রভাবিত হওয়া কষ্টকর, কারণ উপন্যাসে নিরপেক্ষ থাকাই ঔপন্যাসিকের অন্যতম লক্ষ্য থাকে।”

রায়োহরণ উপন্যাসে নায়ক আছে, কিন্তু নায়িকা নেই। প্রাত্যহিক জীবনে চলার পথে যেসব লোকের সান্নিধ্য আসা হয়েছে তাদের দৃষ্টিভঙ্গি এবং কথোপকথন আর যেসব ঘটনা প্রত্যক্ষ করা হয়েছে সেসব নিয়ে উপন্যাসটির অবয়ব চয়িত। উপন্যাসের অধিকাংশ চরিত্র পাঠকের পরিচিত এবং প্রত্যেকে বিখ্যাত। নোবেল পুরস্কার বিজয়ী সাহিত্যিক ভিএস নাইপল ও নাদিয়া মুরাদ থেকে শুরু করে বিশ^খ্যাত বিজ্ঞানী স্টভেন হকিং, খ্যাতিমান দাশনিক চিকুচি এবং জামাল খাসোগি, মাসাহিতো, সুসানা ইয়োগেনা,
  জ্যাকব, গৌরি লঙ্কেশ, খলিল রাশো, এলিন এরসন, ডেওয়ার্ড হোবেল, অতিবীর-সহ আরো অনেক বিশ^শ্রুত ব্যক্তি এ উপন্যাসের চরিত্র।  বর্তমান বিশ^ এবং মানবীয় সম্পর্ক নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি এখানে যথাসম্ভব অবিকল দ্যোতনায় তুলে ধরা হয়েছে।
বর্তমান বিশে^ মুসলিম সম্প্রদায়ের কর্মকা-, দৃষ্টিভঙ্গিগত প্রতিক্রিয়া, আর্থসামাজিক ও রাজনীতিক প্রভাব, ঋদ্ধতাগত অভিজ্ঞান, সর্বোপরি জনসংখ্যা হিসেবে তাদের দুর্বল অবস্থার স্বরূপ এবং তা থেকে উত্তরণের উপায়Ñ প্রকৃতপক্ষে আদৌ উত্তরণ সম্ভব কি না প্রভৃতি এ  উপন্যাসের মূল বিষয়বস্তু হলেও পারিবারিক জীবন আর প্রেম ভালোবাসার মতো ব্যক্তিগত বিষয়ও প্রসঙ্গক্রমে সমগুরুত্বে ফুটিয়ে তোলা হয়েছে। চলমান ধ্যানধারণা ও চিন্তাচেতনাকে ভিন্ন আঙ্গিকে উপস্থাপন- উপন্যাসটির প্রধান বৈশিষ্ট্য। সাধারণভাবে আমারা যা সত্য এবং যৌক্তিক বলে জেনে আসছি,  সেসব বিষয়ে বিপরী মতবাদ আপনার মনকে অবশ্যই নাড়া দেবে। বইটি সম্পর্কে আরও জানতে চাইলে দেখতে পারেন লিংকটি :  
           https://www.facebook.com/groups/1559208037452930/?ref=bookmarks




No comments:

Post a Comment